ইউজার লগইন

বাউল'এর ব্লগ

গণহত্যা-অ্যানথনি ম্যাসকারেনহাস (প্রাককথন)

প্রিয় ব্লগার আদিল মাহমুদ অনেক শ্রম স্বীকার করে অ্যানথনি ম্যাসকারেনহাস এর ১৯৭১ নিয়ে প্রামান্য লেখা 'গণহত্যা' বইটি স্ক্যান করে ব্লগে দিয়েছিলেন। সেটা ডাউনলোড করে পড়েছি, পড়ার পর থেকেই পুরো বইটি পুনরায় টাইপ করে ধারাবাহিকভাবে ব্লগে দেওয়ার একটা ইচ্ছা মনের মধ্যে ঘুরপাক খাচ্ছিলো। পুরো বইটি ধারাবাহিকভাবে ব্লগে প্রকাশের পর এটিকে একটি ই-বুক হিসাবে প্রকাশের ইচ্ছে আছে। অন্যান্য কমিউনিটি ব্লগেও লেখাটি দেওয়া হবে।

লেখকের কথা
১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর। বাংলাদেশের রক্তস্নাত বিজয় দিবস। আমি তখন ঢাকায়। নেতৃবর্গের সঙ্গে নানান আলাপ আলচনার সময় কথা উঠে আসে আমার ওইতিহাসিক ১৩ই জুন, ১৯৭১ এর রিপোর্ট খানা নিয়ে; যা লন্ডনের The SUNDAY TIMES পত্রিকায় সর্বপ্রথম প্রকাশিত হয়। অনেকেই চেয়েছিলেন এই রিপোর্টটি ক্ষুদ্র পুস্তিকার আকারে বের হউক।

একখান গান আপলোড করিলাম

চন্দনা মজুমদারের গাওয়া একখান লালনগীতি শুইন্যা পুরা পাঙ্খা হইয়া গেছি। শেয়ারের লাইগ্যা আকুলী বিকুলী করতেছিলো মন, ইউটিউবে পাইলাম না,  ইস্নাইপ্স এ পাইলাম কিন্তু এম্বেড কোড নাই। কি আর করার শ্যাষে গান দিয়া ভিডু বানায়া ইউটিউবে আপলোড দিলাম। গানটা শুইন্যা মুগ্ধ এবং পাঙ্খা হইয়া গেছি, ইচ্ছা হইলে শুইন্যা দেখতে পারেন।

এইখানে, এইখানে

এইখানে সঙ্গীত, কবিতা, চিত্রকল্প;
এইখানে মন্দলাগা,ভালোলাগা, বোধ।
এইখানে রৌদ্রছায়া, বসন্ত বাতাস,
এইখানে মনন, মানবিক, এইখানে তুমি।
এইখানে খিদে, পিপাসা, ঘাম;
এইখানে জ্বর, সর্দি, খুসখুসে কাশি।
এইখানে শীতলতা, ব্যথা বোধ,
এইখানে দেহ, দৈহিক, এইখানে তুমি।

কে কুতায় আছিস, বাদ্যি বাজারে!

আমিও আইস্যা পড়ছি! ওরে কে কুতায় আছিস বাদ্যি বাজা। লগড ইন ব্লগার মাত্র তিনজন দেখায়! আমারে স্বাগতম জানানোর জইন্যে মোটে দুইজন আছে তাইলে! পছন্দ হইছে ব্লগখান। এখানে কি কি নিষেধ, আমারে কেউ কইয়া দ্যান। আমুতে ব্লগাই লাগাম বিহীন, অভ্যাস খারাপ হয়া গেছে। আর কথা বাড়াইলাম না, এবার আমারে স্বাগতম জানান।