ইউজার লগইন

দেব মুখার্জি

পোস্ট করেছেন: ()
কমেন্ট করেছেন: (২২)
দেব মুখার্জি's picture

Personal information

বাংলায় নাম
দেব মুখার্জি
নিজের সম্পর্কে

যেকোন কিছুর সংজ্ঞা দেওয়াই খুব কঠিন। নিজেকে সংজ্ঞায়িত করাটা বোধহয় দুরূহতম কাজ। নিজেকে নিজে চেনাই তো কঠিন, সংজ্ঞায়িত করি কেমনে? তারপরও আমার প্রথমব্লগটা শুরু করি নিজেকে দিয়েই। নিজের সম্পর্কে যা বলতে পারিঃ

আমি আঁধার ভালোবাসি। আঁধার রাতে খোলা মাঠের মাঝে কিংবা কোন এক নদীর ধারে বসে বসে তারা ভরা আকাশ দেখতে ভালো লাগে। আঁধার কালো আকাশে সাদা রঙের বিন্দু হয়ে জেগে থাকা তারা আমার সাথে কথা বলে। ওরা আমার গল্প শোনে - আমার ভালোলাগার গল্প, আমার যন্ত্রণার গল্প।

আমি বৃষ্টিকে অসম্ভব রকমের ভাবে ভালোবাসি। আকাশের মাঝে পেজা তুলোর মেঘ ভেসে যাওয়া খুব ভালো লাগে, তবে ঐ মেঘগুলো যখন কালো হয়ে আকাশ ছেয়ে যায় তখন আর নিজেকে ঘরে ধরে রাখতে পারি না। ছুট দেই বাহির পানে। বৃষ্টি নামবে আর আমি কি ঘরে থাকতে পারি? আমাকে বৃষ্টির ভালোবাসার ছোঁয়া পেতেই হবে।

উপরের অনুচ্ছেদ দু'টো পড়েই বুঝে যাবার কথা যে আমি একটু স্বপ্নবিলাসী। আমি আমার স্বপ্নের দুনিয়ায় বুঁদ হয়ে থাকি। ঐ দুনিয়ায় কোন বাধা নেই। আমি স্বাধীন হয়ে ছুটে বেড়াই -

কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা
গানের সুরে মেলে দিলেম এই ডানা...

ঈশ্বরে বিশ্বাসী তবে আমার ঈশ্বর হল এই প্রকৃতি। আমরা প্রকৃতি ঈশ্বরকে কষ্ট না দিলে সেও আমাদেরকে কষ্ট দিবে না।

অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। নিজের দেশ ও ভাষার বিরুদ্ধে কাউকেই ছাড় দিতে নারাজ। হোমো সেপিয়েন্সের একটা গোষ্ঠীকে আমি মানুষ ভাবি না - পাকিস্তানি। আমি ওদেরকে সাধারণত পাপীস্তানি কিংবা ফাকিস্তানি বলতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। কারণ, এই দুনিয়ার অশালীনতম শব্দ হল পাকিস্তান ও পাকিস্তানি।

জানিনা ঠিক কতটুকু নিজেকে তুলে ধরতে পারলাম। তবে আমার লেখা পড়তে থাকুন। আশা করি ভালো লাগবে।

পরিসংখ্যান

সময়কাল
7 years 20 সপ্তাহ
ব্লগ
সাম্প্রতিক ব্লগ দেখুন